♫musicjinni

পরিশ্রম সফলতা আনবেই

video thumbnail
#infostore
প্রবাদ আছে, ‘পরিশ্রম সাফল্যের চাবিকাঠি’। পরিশ্রমের দ্বারা ভাগ্যের চাবিকাঠি এমনভাবে পরিবর্তন করা সম্ভব, যা অলস মানুষের কাছে অলৌকিক বলে মনে হয়। যে কোনো ক্ষেত্রে সফলতার প্রথম শর্ত হল ”প্রবল ইচ্ছাশক্তি” ও কঠোর পরিশ্রম।সফল হওয়ার জন্য ”আত্মবিশ্বাসের” কোনও বিকল্প নেই। আপনি হয়তো একটি বড় লক্ষ্য ঠিক করেছেন, কিন্তু সেই লক্ষ্য পূরণ করতে পারবেন কিনা – সেই বিষয়য়ে আপনার কিছুটা হলেও সন্দেহ আছে। মানে, আপনার #আত্মবিশ্বাসে ঘাটতি আছে।
যদি কখনও নিজের আত্মবিশ্বাসে কমতি দেখেন, তখন পরিশ্রমের মাত্রা বাড়িয়ে দিন। পরিশ্রম টেনশন ভুলিয়ে দেয়। পরিস্থিতি যত খারাপই হোক না কেন, পরিশ্রম করা বন্ধ করবেন না। ইসলাম ধর্মের প্রচারক হযরত #মুহাম্মদ (সা) মক্কার কাফিরদের এতো অত্যাচারের পরেও সত্যধর্ম প্রচার থেকে বিরত হননি। বরং কঠোর পরিশ্রমের ফলেই ইসলামের আদর্শ প্রতিষ্ঠিত করেছেন। গ্রীসের বাগ্মী প্রবর ডিডমস্থিনিয়া প্রথম জীবনে তোতলা ছিলেন। কিন্তু প্রবল ইচ্ছেশক্তি আর কঠোর পরিশ্রমের ফলে তিনি পরবর্তীতে গ্রীসের বিখ্যাত বক্তা হবার সুখ্যাতি অর্জন করেছিলেন। মুঘল রাজ্যের প্রতিষ্ঠাতা বাবর প্রথম জীবনে রাজ্য থেকে বিতাড়িত হলেও পরবর্তীতে তিনিই সমগ্র ভারতবর্ষের সম্রাট হতে পেরেছিলেন কেবলমাত্র #অধ্যবসায় বা পরিশ্রমের ফলে। মানুষ সৃষ্টির সেরা জীব। যারা কঠোর পরিশ্রমী, সৃষ্টিকর্তা তাদের সহায়তা করেন। পরিশ্রমহীন ব্যক্তিদের পরিণতি অতীব করুণ হয়। প্রবাদ আছে-অলস মস্তিষ্ক শয়তানের কারাখানা। পরিশ্রমহীন মানুষেরা সকলের কাছে নির্গৃহীত হয়। কোন কাজে সফলতা লাভ করতে না পেরে সমাজের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হয়। তাই সফলতার পথে এগিয়ে যেতে আমাদের কঠোর পরিশ্রমী হতে হবে।



পৃথিবীর প্রতিটি কাজের পিছনে রয়েছে শ্রমের অবদান। কোটি কোটি মানুষের শ্রমের ফলেই মানবসভ্যতা আজ এই পরিস্থিতিতে আসতে সক্ষম হয়েছে ৷ মা যেমন সন্তানের জন্মদাতা, পরিশ্রমও ঠিক তেমনিভাবে সৌভাগ্যের জন্মদাতা। আমাদের আশেপাশের অনেক মানুষকেই দেখা যায়, যারা মনে করেন সৌভাগ্য পুরোপুরিভাবে ভাগ্যের ব্যাপার। ভাগ্যের চাকা ঘুরলে গরিবের রুগ্ন কুঁড়েঘরও বিশাল রাজপ্রাসাদে পরিণত হতে পারে। অনেক সময় তারা তাদের এরকম তত্ত্ব প্রতিষ্ঠা করতে ”ধর্মের” দোহাইও দিয়ে থাকেন। তবে বাস্তবে এমনটি কখনোই ঘটে না। এমনকি ধর্মও মানুষকে পরিশ্রম করে যেতে বলেছে ৷ ধর্মগ্রস্থে স্পষ্টতই উল্লেখিত আছে, ‘মানুষের জীবনে শ্রম ব্যতীত কিছুই নেই।’ আবার কবিতাতেও আছে, ‘পরিশ্রমে ধন আনে, পূণ্য আনে সুখ।’ বস্তুত শ্রমবিমুখ জাতি বা ব্যক্তি কখনোই সফল হতে পারেনি। অলসতা তাদেরকে অমানিশার ঘোর অন্ধকারে আষ্টেপৃষ্টে জড়িয়ে ফেলে। ইতিহাসে নজর দিলেই এমন হাজারো উদাহরণ আমাদের নজরে আসবে। পৃথিবীতে যত জাতি সফলতার স্বর্ণচূড়ায় আরোহন করেছে, তারা সবাই কর্মঠ ও পরিশ্রমী। মনীষীদের জীবন পর্যালোচনা করলেও আমরা তেমনি চিত্রের সন্ধান পাই। পক্ষান্তরে অলস ও অকর্মঠ ব্যক্তি ও জাতির ইতিহাসে কেবলই স্থান পেয়েছে দুর্ভাগ্য আর হতাশা। কালের গর্ভে এভাবেই হারিয়ে গিয়েছে হাজারো সভ্যতা।
মানুষের কর্ম তার ”ভাগ্য” তৈরির সহায়ক। জবীনে সফল হতে পরিশ্রমের বিকল্প নেই
----------------------------------------------------------------------------------------
Free Subscribe channel: https://goo.gl/NcV1KE -.
----------------------------------------------------------------------------------------
Subscribe, Share, Like, Comment & View every day.
----------------------------------------------------------------------------------------
Facebook: https://bit.ly/2t4YHEQ
Instagram: https://goo.gl/U3HP4z
...........................................................................................
"Info Store " the best channel.

#inspirational
#Success

পরিশ্রম সফলতা আনবেই

Disclaimer DMCA